1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
রামগড়ে এসডিও বাংলোর জমিতে জননিরাপত্তা বিভাগের চিঠি অমান্য করে বিজিবির সীমানা বেড়া নির্মান; - দৈনিক মানবাধিকার সংবাদ
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ| ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ| গ্রীষ্মকাল| বুধবার| রাত ১২:২৫|

রামগড়ে এসডিও বাংলোর জমিতে জননিরাপত্তা বিভাগের চিঠি অমান্য করে বিজিবির সীমানা বেড়া নির্মান;

মোঃমাসুদ রানা, খাগড়াছড়ি প্রতিনিধিঃ
  • Update Time : মঙ্গলবার, আগস্ট ২, ২০২২,
  • 483 Time View

খাগড়াছড়ি জেলার রামগড়ে অফিস টিলা এলাকায় অবস্থিত প্রাচীন স্থাপনা এসডিও বাংলোর জায়গার সামনে তারকাটা দিয়ে আবারও সীমানায় বেড়া দিয়েছে রামগড় ৪৩ বিজিবির সদর ক্যাম্প।

মঙ্গলবার সকালে ৩০/৩৫ জন বিজিবি সদস্য নতুন করে সীমানায় তারকাটা ও খুটি দিয়ে বেড়া দেয়ার কাজ করেন। বিজিবি দাবী করে আসছেন এসডিও বাংলোর জমিটি তাদের ক্যাম্পের নির্ধারিত জায়গা।

বেড়া দেয়ার সময় এসডিও বাংলোতে অবস্থিত মাধ্যমিক শিক্ষা অফিস, যুব উন্নয়ন অফিস, পল্লী সঞ্চয় ব্যাংকের কর্মকর্তা কর্মচারী ও সেবা প্রত্যাশীদের মাঝে আতংক দেখা দেয়। একপর্যায়ে রামগড় উপজেলা নির্বাহী অফিসার খোন্দকার মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন আরাফাত সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেন।

এর আগেরদিন সোমবার উক্ত জমি দখল নেয়ার উদ্যেশ্যে সীমানা ফিলারের কাজ করাকালে দুইজনকে আটক করেছে ভ্রাম্যমান আদালত। ‘সরকারি এবং স্থানীয় কর্তৃপক্ষের ভূমি ও ইমারত (দখল পুনরুদ্ধার) আদেশ, ১৯৭০ এর ৭ ধারা অনুসারে একই এলাকার আবুল কালাম, পিতা: আবদুল মালেক এবং রুহুল আমীন, পিতা: আলী আকবর এই দুই জনের প্রত্যেককেই ৫ দিন করে জেল দিয়েছে ভ্রাম্যমান আদালত।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী রামগড় উপজেলা নির্বাহী অফিসার খোন্দকার মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন আরাফাত বলেন, আটককৃতরা জননিরাপত্তা বিভাগের ২৮/১১/২১ তারিখের আদেশ অমান্য করে রামগড় উপজেলা পরিষদের জায়গার উপর অবস্থিত ১৯২০ সালে প্রতিষ্ঠিত রামগড় মহকুমা প্রশাসকের বাংলোর (এসডিও বাংলো) সামনে কাটা তারের বেড়ার কাজ করছিলো। এসডিও বাংলোর জমিটি রামগড় উপজেলা পরিষদের রেকর্ডিও জমি বলে তিনি জানান। তিনি আরো জানান, উক্ত ভূমিতে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প উপজেলা মডেল মসজিদ নির্মাণের জন্য স্থান নির্ধারিত আছে। এছাড়াও উপজেলা শিক্ষা ভবন, উপজেলা ভূমি অফিস, উপজেলা মৎস্য অফিস নির্মাণের জন্য স্থান নির্ধারণ করা আছে।

উল্লেখ্য, উক্ত ভূমিতে ইতোপূর্বে বিজিবি রামগড় ব্যাটালিয়ন কর্তৃক কাঁটাতারের বেড়া স্থাপন করা হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের স্মারক নং ৪৪.১০.০০০০.১১৬.২৪.০২২.১৯ (অংশ-২)-১৯২, তারিখ ২৮.১১.২০২১ মূলে অবৈধভাবে দখলকৃত জমির বিষয়ে বিদ্যমান আইন ও বিধিমালার আলোকে সরকারী স্বার্থ সংরক্ষণের নিমিত্ত পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য জেলা প্রশাসক খাগড়াছড়ি পার্বত্য জেলাকে নির্দেশ দেয়া হয়। সেই আলোকে খাগড়াছড়ি জেলা প্রশাসক থেকে ৪৩ বিজিবিকে চিঠি দিয়ে উপজেলা পরিষদের নামীয় ভূমি হইতে অবৈধ স্থাপনা সরিয়ে নিয়ে বলা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২

You cannot copy content of this page