1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
কোরবানির পশু পরিবহনে চাঁদাবাজি রোধে পুলিশ কর্মকর্তাদের কঠোর বার্তা দিলেন আইজিপি - দৈনিক মানবাধিকার সংবাদ
২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ| ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ| বসন্তকাল| শনিবার| সকাল ৭:৩২|

কোরবানির পশু পরিবহনে চাঁদাবাজি রোধে পুলিশ কর্মকর্তাদের কঠোর বার্তা দিলেন আইজিপি

নিউজ ডেস্কঃ
  • Update Time : বুধবার, জুলাই ৬, ২০২২,
  • 413 Time View

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) বলেছেন, কোরবানির পশু পরিবহনে রাস্তাঘাটে কোথাও কোন ধরনের চাঁদাবাজি বরদাশত করা হবে না।

তিনি এক্ষেত্রে সজাগ ও সতর্ক থাকার জন্য পুলিশ কর্মকর্তাগণকে কঠোর বার্তা দিয়েছেন। তিনি কোরবানির পশুর হাট পরিদর্শনের জন্যও পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন।

আইজিপি আজ (৬ জুলাই) বিকালে রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে দুই দিনব্যাপী (০৫-০৬ জুলাই) ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভার শেষ দিনে সভাপতির বক্তব্যে এ নির্দেশনা প্রদান করেন।

আইজিপি বলেন, কোন সুনির্দিষ্ট কারণ ছাড়া কোরবানির পশুবাহী যানবাহন থামানো বা চেক করা যাবে না।

পশুর হাটে পোশাকে ও সাদা পোশাকে পুলিশ মোতায়েনের নির্দেশ দেন আইজিপি।

আইজিপি বলেন, ঈদকে কেন্দ্র করে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে হবে। মহাসড়কে করিমন, নসিমন, ভটভটি ইত্যাদি যানবাহন চলাচল বন্ধ থাকবে। দূরবর্তী স্থানে মোটর সাইকেল চলাচলের ক্ষেত্রে সরকারি নির্দেশনা প্রতিপালনের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন আইজিপি।

পুলিশ প্রধান বলেন, মামলা তদন্তের ক্ষেত্রে তদারকি বাড়াতে হবে। মামলা তদন্ত দ্রুততম সময়ে শেষ করতে হবে। তদন্তের মান বাড়াতে হবে। নিবিড় তদারকির মাধ্যমে মামলা তদন্তের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

আইজিপি প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পুলিশের অব্যবহৃত জমিতে ফসল উৎপাদন এবং জলাশয়ে মাছ চাষ করার জন্য পুলিশ কর্মকর্তাগণের প্রতি আহবান জানান।

সভায় বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিগণ, সকল রেঞ্জের ডিআইজিগণ, মেট্রোপলিটন পুলিশের কমিশনারগণ ও জেলার পুলিশ সুপারগণসহ অন্যান্য ইউনিটের প্রধানগণ উপস্থিত ছিলেন।

সভার প্রথম দিন (০৫ জুলাই) অতিরিক্ত আইজি (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) এম খুরশীদ হোসেন স্বাগত বক্তব্য রাখেন। পরে ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) এ ওয়াই এম বেলালুর রহমান এপ্রিল-জুন ২০২২ কোয়ার্টারের খুন, ডাকাতি, দস্যুতা, চুরি, ছিনতাইসহ সামগ্রিক অপরাধ চিত্র তুলে ধরেন। পরে পুলিশ কর্মকর্তাগণ অপরাধের গতিপ্রকৃতি নিয়ে তাদের মতামত ব্যক্ত করেন।

সভায় জানানো হয়, এপ্রিল-জুন ২০২২ সময়ে জানুয়ারি-মার্চ ২০২২ সময়ের তুলনায় ডাকাতি মামলা হ্রাস পেয়েছে। আবার, এপ্রিল-জুন ২০২২ সময়ে এপ্রিল-জুন ২০২১ সময়ের তুলনায় খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা হ্রাস পেয়েছে।

সভায় কোরবানির পশু পরিবহন ও পশুর হাটের নিরাপত্তা; শপিংমল, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা; বাস ও লঞ্চ টার্মিনাল এবং রেল স্টেশনের নিরাপত্তা; ট্রাফিক ব্যবস্থাপনা এবং বন্যা কবলিত এলাকার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়।

দ্বিতীয় দিনে পুলিশের সকল ইউনিটের সাথে সমন্বিত যোগাযোগ ব্যবস্থার ওপর প্রেজেন্টেশন দেন টেলিকম অ্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্ট (টিঅ্যান্ডআইএম) ইউনিটের ডিআইজি এ কে এম শহীদুর রহমান। উল্লেখ্য, পুলিশ সদস্যগণ সমন্বিত যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যে কোন স্হান থেকে কাঙ্খিত স্থানে যোগাযোগ করতে পারবেন।

ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজি মোহম্মদ আলী মিয়া ট্যুরিস্ট পুলিশের কার্যক্রমের ওপর একটি প্রেজেন্টেশন প্রদান করেন।

সভায় অতিরিক্ত আইজি (অ্যাডমিনিস্ট্রেশন) ড. মোঃ মইনুর রহমান চৌধুরী, ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম, অতিরিক্ত আইজি, এসবি মোঃ মনিরুল ইসলাম, অতিরিক্ত আইজি, সিআইডি ব্যারিস্টার মাহবুবুর রহমান, অতিরিক্ত আইজি (লজিস্টিকস অ্যান্ড অ্যাসেট অ্যাকুইজিশন) এস এম রুহুল আমিন, অতিরিক্ত আইজি (ডেভেলপমেন্ট) মোঃ আতিকুল ইসলাম, নৌ পুলিশের অতিরিক্ত আইজি মোঃ শফিকুল ইসলাম, বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপ্যাল (অতিরিক্ত আইজি) আবু হাসান মোহম্মদ তারিক, এপিবিএন’র অতিরিক্ত আইজি ড. হাসান উল হায়দার, অতিরিক্ত আইজি (অডিট অ্যান্ড ইন্সপেকশন) ব্যারিস্টার মোঃ হারুন অর রশিদ, অতিরিক্ত আইজি (ফিন্যান্স) মোঃ শাহাবুদ্দীন খান প্রমুখ বক্তব্য রাখেন।

*শুদ্ধাচার পুরস্কারের অর্থ বন্যার্তদের দিলেন আইজিপি*

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) শুদ্ধাচার পুরস্কার হিসেবে প্রাপ্ত অর্থ মৌলভীবাজার জেলার বন্যা কবলিত মানুষের কল্যাণে প্রদান করেছেন। তিনি আজ (৬ জুলাই) মৌলভীবাজার জেলার পুলিশ সুপারের হাতে এ অর্থ প্রদান করেন।

উল্লেখ্য, আইজিপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থার প্রধানগণের মধ্যে ২০২০-২১ অর্থ বছরে শুদ্ধাচার পুরস্কার পাওয়ার গৌরব অর্জন করেন। তখন তিনি পুরস্কার হিসেবে প্রাপ্ত সমুদয় অর্থ দেশের উত্তর পূর্বাঞ্চলের বন্যাকবলিত মানুষের কল্যাণে প্রদানের ঘোষণা দেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২

You cannot copy content of this page