1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
পঞ্চগড়ের দেবীগঞ্জে বীজ উৎপাদন কেন্দ্র ঝুঁকি পূর্ণতে - দৈনিক মানবাধিকার সংবাদ
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ| ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ| গ্রীষ্মকাল| শনিবার| রাত ২:৩৩|

পঞ্চগড়ের দেবীগঞ্জে বীজ উৎপাদন কেন্দ্র ঝুঁকি পূর্ণতে

মোঃমেহেদী হাসান, জেলা প্রতিনিধি পঞ্চগড়
  • Update Time : বুধবার, মার্চ ২৯, ২০২৩,
  • 230 Time View

পঞ্চগড় জেলা দেবীগঞ্জ পৌরসভায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রজনন বীজ উৎপাদন কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট দেবীগঞ্জ-পঞ্চগড়। দেবীগঞ্জে ভালো ও উন্নত মানের ফসলের বীজ তৈরি করা হয় যেমনঃ আলু, গম,ধান ইত্যাদি,।

দেবীগঞ্জে মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা সাজ্জাদ হোসেন সাংবাদিকদের কে বলেন এবার দেবীগঞ্জ- বীজ উৎপাদন কেন্দ্রে ১৫০.একর জমিতে আমারা আলু চাষ করেছি ও ১২০ একর জমিতে গম চাষ আবাদ করেছি। কিন্তু এবার ভালো বীজ উৎপাদন করার আশায় আমরা কিছু ঝুঁকি পূর্ণতে মধ্যে পড়ে আছি। বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন ১৫০. একর জমিতে আমরা যে আলু চাষ করেছি , আমরা তাই নিয়ে শ্রমিক সংকটের মধ্যে পড়ে আছি এখানে আমাদের যে শ্রমিক গুলো ছিল বা কাজ করতো সেগুলো প্রতি বছরই রিটাযেডমেন্টের দিকে চলে যায়। আমরা তো বাইরে থেকে শ্রমিক নিয়ে কাজ করতে পারিনা, সরকারি ভাবে শ্রমিক নিয়োগ না পেলে তাই এ বছরে এখনো ৪০. একর জমিতে শ্রমিক সংকটের কারণে আলু উঠাতে পারিনি। রোদ বৃষ্টির কারণে আলু নষ্ট হচ্ছে। ওপর দিকে গম চাষের জন্য মেশিন ও যন্ত্রপাতি ঠিক মতো চলছে না বাইরে থেকে মেশিন ভাড়া করে এনে গম কাটতে হচ্ছে। বৈজ্ঞানিক কর্মকর্তা আরো বলেন আমার এ দেবীগঞ্জ-বীজ উৎপাদন কেন্দ্রে যে সরকারী জায়গা জমি আছে তাই নিয়ে আমার সমস্যা হচ্ছে।
বীজ উৎপাদন কেন্দ্রের পূর্ব দিকে প্রায় দু কিলোমিটার মতো বাউন্ডারী ওয়াল ঠিক মতো না থাকার কারণে। আলু থেকে শুরু করে অনেক কিছু চুরি হচ্ছে প্রতিনিয়ত। তাই আমি মাননীয় প্রধানমন্ত্রী কাছে আবেদন পঞ্চগড় জেলার দেবীগঞ্জ প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের বিষয় টি দেখেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২

You cannot copy content of this page