1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
প্রাকৃতিক উপায়ে খাদ্য নির্ভর মাছ চাষ করে স্বাবলম্বী হয়েছেন নারী উদ্দোক্তা শিরিনা - দৈনিক মানবাধিকার সংবাদ
২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ| ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ| বসন্তকাল| শনিবার| রাত ১০:৪০|

প্রাকৃতিক উপায়ে খাদ্য নির্ভর মাছ চাষ করে স্বাবলম্বী হয়েছেন নারী উদ্দোক্তা শিরিনা

শামীম খান
  • Update Time : বুধবার, নভেম্বর ২২, ২০২৩,
  • 83 Time View

সৃজনশীল মৎস বিষয়ক কার্যক্রমের মাধ্যমে পুকুরে প্রাকৃতিক উপায়ে খাদ্য নির্ভর মাছ চাষ করে স্বাবলম্বী হয়েছেন সাতক্ষীরা তালা উপজেলার দেওয়ানী পাড়ার শিরিনা বেগম। শিরিনা বেগম জানান পুকুরে প্রাকৃতিক উপায়ে খাদ্য নির্ভর মাছ চাষ করে আমার এক লক্ষ টাকা লাভ হয়েছে। এতে দেশের সামগ্রিক অর্থনীতিতে পুরুষের পাশাপাশি উদ্যোক্তা হচ্ছেন সুবিধা বঞ্চিত নারীরাও ।

গ্রামীণ নারী উদ্যোক্তা তৈরির গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন(পিকেএসএফ’র)এর সাতক্ষীরার তালার সহোযোগি বেসরকারি সংস্থা উন্নয়ন প্রচেষ্টার সমন্বিত কৃষি ইউনিটের(মৎস্যখাত)আওতায় স্থাপিত উন্নয়ন প্রকল্পের মাধ্যমে কারিগরি প্রশিক্ষণ শেষে অল্প খরচে প্রাকৃতিক উপায়ে মাছ চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন নারীরা। তাই অল্প খরচে লাভ বেশি হওয়ায় এ সফলতা দেখে অনেক নারীরা পুকুরে প্রাকৃতিক উপায়ে মাছ চাষের উদ্দোক্তা হচ্ছেন অনেকে।
বেসরকারি উন্নয়ন সংস্থা উন্নয়ন প্রচেষ্টার সমন্বিত কৃষি ইউনিটের মৎস্যখাত প্রকল্পের সাতক্ষীরা তালা উপজেলার সুবিধাবঞ্চিত নারীদের মাঝে প্রাকৃতিক উপায়ে মাছ চাষ করার ব্যাপক উৎসহ তৈরি করেছে।
এই মাছ চাষে পুকুর প্রস্তুতি শিরিনা তার ৪৫ শতক পুকুরের জন্য ২০০ আটি বিচালী, ২০০ আটি ঘাস,১ বস্তা মেস খাবার, ,৫০ কেজি ফসফেট,৩০ কেজি ইউরিয়া,২০ কেজি ড্যাপ এবং লতানো জাতীয় গাছ পালা একত্রে মিশিয়ে স্তুপ করে রাখার জন্য পকুরে প্রাকৃতিক ভাবে খাবার তৈরি হচ্ছে এজন্য তার পুকুরে বাড়তি খাবারের প্রয়োজন হয় না।
এ প্রকল্পের সুফল ভোগী শতকরা পঞ্চাশ ভাগ পুরুষ আর ভাগই নারী। তাই প্রাকৃতিক উপায়ে পুকুরে খাদ্য নির্ভর মাছ চাষ করে অগ্রণী ভূমিকা করেছেন নারীরা।
প্রকল্পভুক্ত এলাকা সমূহের অন্তর্ভুক্ত সুফলভূগীরা বলেন প্রকল্পটির মাধ্যমে দুই দিন ব্যাপী কারিগরি প্রশিক্ষণ শেষে মাছ চাষের জন্য উপকরন হিসিবে মাছের পোনা ,জাল, চুন ও আয় ব্যায় হিসাবের জন্য চাষী সহয়ীকা বই দিয়েছে।

এ বিষয়ে তালা উপজেলা উপজেলা সিনিয়র মৎস্য অফিসার স্নিগ্ধা খাঁ বাবলী বলেন প্রাকৃতিক উপায়ে মাছ চাষে অত্যন্ত লাভজনক। খাদ্যের দাম বৃদ্ধির কারনে চাষিরা তেমন লাভবান হতে পারছেন না। তাই প্রাকৃতিক ভাবে মাছ চাষ করলে মাছ চাষিরা অনেক লাভবান হতে পারবেন

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২

You cannot copy content of this page