1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
"প্লাস্টিক মুক্ত নগর গড়ি, সুন্দর পরিবেশ তৈরি করি" - দৈনিক মানবাধিকার সংবাদ
১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ| ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ| বসন্তকাল| শুক্রবার| সকাল ৬:৩৪|

“প্লাস্টিক মুক্ত নগর গড়ি, সুন্দর পরিবেশ তৈরি করি”

নিজস্ব প্রতিনিধিঃ
  • Update Time : রবিবার, সেপ্টেম্বর ১৭, ২০২৩,
  • 167 Time View

প্লাস্টিক মুক্ত নগর গড়তে , সুন্দর পরিবেশ তৈরি নিশ্চিত করতে ইকো ফ্রেন্ডস এন্ড রিসাইকেল বিডি প্লাস্টিক মুক্ত ক্যাম্পাস গড়ার উদ্যোগ’ নিয়েছে। রোববার (১৭ই সেপ্টেম্বর) খুলনা নগরী দৌলতপুর থানাধীন আইডিয়াল চাইল্ড স্কুল এ আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উদ্যোগটির মূল উদ্দেশ্য হলো মানব স্বাস্থ্য ও পরিবেশের উপর প্লাস্টিকের বিষাক্ততা সম্পর্কে ছাত্র-ছাত্রীদের মাঝেসচেতন করা ও পরবর্তী প্রজন্মের নেতৃত্ব তৈরি এবং তরুণ শিক্ষার্থীদের একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জনে উদ্বুদ্ধ করা।

অনুষ্ঠান উদ্বোধন করেন ইকো ফ্রেন্ডস এন্ড রিসাইকেল বিডি এর প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ সোহেল রানা ( ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন )সংগঠনের কো- ফাউন্ডার মোঃ ইমতিয়াজ আহমেদ এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন সংগঠনের ইফততেখার আলম, মোঃ সাইফুল ইসলাম বাবু, কাজী মোঃ ইয়াসিন রাজু, মোঃ সমশের আলী ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইনী সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশন এর অতিরিক্ত নির্বাহী পরিচালক মোঃ শাহাদাত হোসেন শাওন।
এ সময় বক্তারা বলেন প্লাস্টিক দূষণ বিশ্বে পরিবেশগত সমস্যাগুলোর মধ্যে একটি। কারণ একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যগুলোর ক্রমাবর্ধমান উত্পাদন এবং এসব পণ্যের ব্যবহার দেশকে পরিবেশ ও স্বাস্থ্যগত সমস্যার দিকে নিয়ে যাচ্ছে।’

ইকো ফ্রেন্ডস এন্ড রিসাইকেল বিডি’ প্রকল্পটি মূলত শিক্ষাপ্রতিষ্ঠানকে বিশ্বব্যাপী একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াই করতে এবং (Go Green) বৃদ্ধিতে সহায়তা করবে বলে তিনি উল্লেখ করেন। প্লাস্টিক সম্পর্কে স্কুল ছাত্র ছাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও পরিবেশগত স্থিতিশীলতা নিশ্চিত এর মাধ্যমে পরবর্তী তরুণ প্রজন্ম একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক দ্রব্য প্রত্যাখ্যান করতে উদ্বুদ্ধ হবে। এই উদ্যোগটি বাংলাদেশ এবং বিদেশে উভয় ক্ষেত্রেই আমাদের উৎপাদন ও ব্যবহারের পরিবেশগত প্রভাব কমাতে সাহায্য করবে এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন সীমিত করবে। প্লাস্টিক দূষণ শুধুমাত্র পরিবেশের জন্যই নয়, মানুষের স্বাস্থ্যের জন্যও বিপর্যয়কর পরিণতি ডেকে আনে। শিক্ষার্থীদের টেকসই মূল্যবোধ গ্রহণ করতে অনুপ্রাণিত করা এবং একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জন করার জন্য তাদের প্রস্তুত করা আমাদের দায়িত্ব যা তাদের পরবর্তিতে ভবিষ্যৎ গঠনে সহায়তা করবে।’

এ সময় ইকো ফ্রেন্ডস এন্ড রিসাইকেল বিডি এর পক্ষ থেকে আইডিয়াল চাইল্ড স্কুল, আফিল উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়, সবুজ সংঘ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ কারিকরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সম্মাননা স্মারক প্রদান করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২

You cannot copy content of this page