1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
ফরিদপুরে ৪৩ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ অনুষ্ঠিত - দৈনিক মানবাধিকার সংবাদ
৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ| ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ| শীতকাল| সোমবার| সকাল ৬:০৬|
শিরোনামঃ
পাইকগাছা প্রেসক্লাবের সভাপতি ও পরিবারের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন। খাগড়াছড়ির তিন সাংবাদিকসহ সাতজনের বিরুদ্ধে ইউপি চেয়ারম্যানের মামলা বঙ্গবন্ধু কন্যা এ দেশের গরীব অসহায় মানুষের মুখে হাসি ফোটাতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন-এমপি বাবু। রামগড় জোন কর্তৃক রংতুলি একাডেমিতে বাদ্যযন্ত্র বিতরণ সাতক্ষীরা ডায়াবেটিক এ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত  তালার কুমিরায় গাছে বেঁধে নির্যাতনের ঘটনায় আদালতে মামলা সাতক্ষীরা পুলিশ সুপার কাপ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত দেশের প্রথম পাতালরেল নির্মাণকাজের উদ্বোধন রামগড়ে নগদ অর্থসহ শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করেন কুজেন্দ্র লাল এমপি ডুমুরিয়ায় বর্ণাঢ্য ও বর্নিল আয়োজনে এশিয়ান টিভির ১০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ফরিদপুরে ৪৩ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ অনুষ্ঠিত

নিউজ ডেস্কঃ
  • Update Time : বুধবার, জানুয়ারি ১২, ২০২২,
  • 411 Time View

ক্ষতিকর প্রভাব” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুরে ৪৩ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলার প্রদর্শনীয় উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় ও উপজেলা প্রশাসনের আয়োজনে, (১২ জানুয়ারি) বুধবার সকাল সাড়ে ৯ টায় উপজেলা কার্যালয়ের অফিস চত্ত্বরে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে ফিতা কেটে এ বিজ্ঞান মেলার প্রদর্শনীয় উদ্ধোধন অনুষ্ঠিত হয়।

এরপরে সকাল ১০ টায় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে সদর উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদুল আলমের সভাপতিত্বে এক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা।
সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বিজ্ঞানমনস্ক জাতি গঠনে সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ অবস্থানে এগিয়ে আসতে হবে। আমাদের স্বপ্নটাকে বাস্তবায়ন করতে পারলেই বাস্তবে পরিনত হবে। তিনি বলেন, ভেজাল বা ক্ষতিকর পদার্থের উপস্থিতি উদঘাটনে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে। দেশের তরুণ উদ্ভাবকের নতুন প্রযুক্তি নিয়ে এগিয়ে আসতে হবে, যাতে খাদ্য নিরাপত্তার ঝুঁকি কমে।

সেমিনার অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, এই মেলা কমপক্ষে এক সপ্তাহব্যাপী করতে পারলে ভালো হতো। আজকাল বিজ্ঞান চর্চা প্রায় বন্ধের পথে। বিজ্ঞান চর্চাকে ত্বরান্বিত করতে ছাত্র-ছাত্রীদেরকে বিজ্ঞান বিষয়ক বই বেশি বেশি করে পড়তে হবে।
তিনি আরো বলেন, একটি প্রজন্ম বই ছাড়াই সময় অতিক্রম করে যাচ্ছে, সারাদিন ইন্টারনেট, ফেসবুক নিয়ে সময় পার করছে। ভালো বিষয় নিয়ে ইন্টারনেটে সময় তেমন পার করছে না। পরিবেশ পরিচ্ছন্ন রাখতে এক উদাহরণ দিয়ে বলেন পৃথিবীর মধ্যে জাপানের পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়াই সকল দেশে বেড়াতে পারে। জাপান একটি পরিচ্ছন্ন দেশ, সে দেশের নাগরিকরা পরিচ্ছন্ন। আমাদের দেশের নাগরিকদের হতে হবে ওইরকম যেন প্লাস্টিক বর্জ্যসহ সকল কিছুই নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন ছাত্র জীবনে সময় বাজে আড্ডায় ইন্টারনেটে অতিবাহিত না করে বই পড়ে সময় কাজে লাগাতে হবে।

সেমিনার অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন উপজেলা এলজিইডি প্রকৌশলী মোঃ আজহারুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন, উপজেলা কৃষি কর্মকর্তা আবুল হোসেন প্রমুখ।

সেমিনার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহবুবা আক্তার এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক উজ্জ্বল কুমার রায়।

এসময় উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

সেমিনার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম।

উল্লেখ্য করোনা ভাইরাস সংক্রমণের জন্য এক দিনেই উদ্ধোধন এবং পুরস্কার বিতরণী ও সমাপণী অনুষ্ঠান শেষ হয়েছে। সেমিনার অনুষ্ঠান পর্ব শেষ করে অতিথিবৃন্দ বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় ২০ টি স্টলে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২