1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
সুন্দরবনের আত্মসর্মপনকৃত বন ও জল দস্যুদের হাতে নগদ অর্থ ও ঈদ সামগ্রী তুলে দিলেন র‌্যাব-৮ - দৈনিক মানবাধিকার সংবাদ
২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ| ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ| গ্রীষ্মকাল| সোমবার| সন্ধ্যা ৭:৩৫|

সুন্দরবনের আত্মসর্মপনকৃত বন ও জল দস্যুদের হাতে নগদ অর্থ ও ঈদ সামগ্রী তুলে দিলেন র‌্যাব-৮

মোঃ আক্তারুজ্জামান লিটন // খুলনা ব্যুরো।।
  • Update Time : শনিবার, এপ্রিল ৩০, ২০২২,
  • 701 Time View

সুন্দরবন থেকে আত্মসর্মপনকৃত বন ও জল দস্যুদের হাতে নগদ অর্থ ও ঈদ সামগ্রী তুলে দিলেন র‌্যাব-৮ এর সদস্যরা। আজ শনিবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় মোংলা বন বিভাগের ফুয়েল ঘাট এলাকায় এক সময়ের সুন্দরবনের ত্রাস এ সকল বন দস্যুদের বিভিন্ন বাহিনী থেকে আত্মসমর্পনকারী দস্যুদের হাতে এ ঈদ সামগ্রী তুলে দেন বরিশাল র‌্যাব-৮ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোঃ জামিল হাসান ও উপ অধিনায়ক মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

দেশের ম্যানগ্রোভ সুন্দরবনের রয়েছে রয়েল বেঙ্গল টাইগার, চিত্রা হরিন, হরেক রকমের বন্যপ্রানী ও নদী-খালে রয়েছে বিভিন্ন প্রজাতির মাছ। কিন্ত এক সময় পুরো সুন্দরবন জুড়ে রাজত্ব কায়েম করতো বড় বড় কয়েকটি বন ও জলদস্যু গ্রæপ। এ দস্যুরা বনের মধ্যে জেলেরা পাশ-পারমিট নিয়ে মাছ আহরণে গেলেই তাদের অপহরন করে মোটা অংকের টাকা মুক্তিপন আদায় করতো এ সকল দস্যুরা। শুধু মুক্তিপন নয়, জেলে বহরে হামলা ও লুটপাট চালিয়ে লক্ষ লক্ষ টাকার মাছ ও মুল্যবান মালামাল লুট করে নিতো তারা। জেলেরা মুক্তিপনের ধার্যকৃত টাকা দিতে অস্বীকার করলে তাদের উপর নেমে আসতো অমানুষিক নির্যাতন। এরপরই বেগবান হয় সুন্দরবনে র‌্যাবসহ আইনশৃংখ্যলা রক্ষা বাহিনীর অভিযান। প্রতিষ্ঠালগ্ন থেকে র‌্যাব ২২৩টি অভিযানে ৫০৭ জলদস্যু গ্রেফতার, ১৫৫৬টি আগ্নেয়াস্ত্র ও বিপুল পরিমান গোলাবরুদ উদ্ধার করে। এসময় র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে বন ও জলদস্যুর ১৩৫ জন দস্যু নিহত হয়েছে। এদের বিরুদ্ধে মোংলা, রামপাল, শরনখোলা, মোড়েলগঞ্জ, দাকোপসহ বিভিন্ন থানায় রয়েছে অসংখ্য মামলা।
তাই বর্তমান সরকার সাধারণ ক্ষমার আওতায় এনে দস্যুদের দস্যুতা ছেড়ে ভাল পথে ফিরে আসার ঘোষনা দেয়। র‌্যাবের দেয়া তথ্যানুযায়ী সুন্দরবন উপকুলীয় অঞ্চলে ২০১৬ সালের ৩১ মে মাষ্টার বাহিনীর আত্মসমর্পনের মাধ্যমে শুরু হওয়া পর একে একে ২৭টি বাহিনীর সদস্যরা আত্মসমর্পণ করতে শুরু করে। ২০১৮ সালের ১ নভেম্বর দস্যু মুক্ত সুন্দরবন ঘোষনা করেন বাংলাদেশ সরকার।
র‌্যাব-৮ এর উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, দীর্ঘদিন যাবত প্রায় ২৭টি দস্যু বাহিনীর সদস্যরা সুন্দরবনের দস্যুতা করে আসছিল। সরকারের নিদের্শনায় এ বাহিনীর লোকজন দস্যুতা ছেড়ে ভাল পথে ফিরে আসে প্রায় ৪শ’র অধিক জল ও বনদস্যু সদস্যরা। তাই ফিরে আসা এসকল মানুষদের সমাজে ভালভাবে বসবাস ও চলাচলের জন্য র‌্যাব এর পক্ষ থেকে বিভিন্ন সময় সহায়তা করে আসছে। এরই ধারাবাহিকতায় র‌্যাব-৮ এর আওতাধীন ৩টি জেলায় বাগেরহাটের মোংলায়, ভাঙ্গা বাজার ও সাইনবোর্ড, খুলনা, সাতক্ষিরা এবং মুন্সিগঞ্জ এলাকায় থেকে সুন্দরবনের আত্মসমর্পনকৃত মোট ২৮৪ জন জলদস্যু পরিবারকে নগদ অর্থ ও ইদ সামগ্রী এবং করোনা ভাইরাস প্রতিরোধী উপকরণ বিতরণ করে তারা। আত্মসমর্পনকৃত বনদস্যুদের মাননীয় প্রধানমন্ত্রী ও র‌্যাব মহা-পরিচালকের নির্দেশনামূলক উপকরন বিতরণ করা হয়। দস্যুদের মাঝে ঈদ সামগ্রী বিতারন অনুষ্ঠান পরিচালনা করেন র‌্যাব-৮ এর অধিনায়ক, অপারেশন কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তা, মোংলার প্রিন্ট ও ইলেট্ট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং র‌্যাব-৮ এর অন্যান্য সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২

You cannot copy content of this page