1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী কে এই শেহবাজ শরিফ - দৈনিক মানবাধিকার সংবাদ
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ| ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ| গ্রীষ্মকাল| শুক্রবার| দুপুর ২:৫২|

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী কে এই শেহবাজ শরিফ

ডেস্ক রিপোর্ট :
  • Update Time : সোমবার, এপ্রিল ১১, ২০২২,
  • 471 Time View

ইমরান খানের পতনের পর পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হয়েছেন মুসলিম লিগ-এন এর প্রধান নেতা শেহবাজ শরীফ। আজ সোমবার (১১ এপ্রিল) দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য জাতীয় পরিষদের ডাকা অধিবেশনে ভোটাভুটির পর এ ঘোষণা আসে। এর আগে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনয়নপত্র জমা দেন পাকিস্তান মুসলিম লীগের-নওয়াজ (পিএমএল-এন) সভাপতি শেহবাজ শরিফ ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) শাহ মাহমুদ কুরেশি। কিন্তু পিটিআই নির্বাচন বয়কট করায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় দেশটির নতুন প্রধানমন্ত্রী হলেন শেহবাজ।

তার পুরো নাম মিয়া মুহাম্মদ শেহবাজ শরিফ। ৭০ বছর বয়সী শেহবাজ জন্মগ্রহণ করেন লাহোরে। ধনী ব্যবসায়ী পরিবারের জন্ম নেওয়া শেহবাজ পড়াশোনা করেন পাকিস্তানেই। এরপর পারিবারিক ব্যবসায় যোগ দেন তিনি। জানা গেছে, বর্তমানে পাকিস্তানের একটি ইস্পাত কারখানায় যৌথ মালিকানা রয়েছে তার।

শেহবাজের রাজনৈতিক জীবন শুরু ১৯৯৭ সালে, পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে। রাজনীতিতে এসে কারাবরণও করেছেন তিনি। ১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানে কারারুদ্ধ তিনি হন। ২০০০ সালে সৌদি আরবে নির্বাসনে থাকতে শুরু করেন তিনি। ২০০৭ সালে শেহবাজ আবার পাকিস্তানে ফেরেন তার রাজনৈতিক ক্যারিয়ার শুরু করতে। ২০০৮ সালে নির্বাচনে জিতে ফের পঞ্জাবের মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২

You cannot copy content of this page