1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
বড় পরিবর্তন ছাড়াই আ.লীগের কমিটি - দৈনিক মানবাধিকার সংবাদ
২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ| ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ| বসন্তকাল| শনিবার| সকাল ৮:০১|

বড় পরিবর্তন ছাড়াই আ.লীগের কমিটি

নিজস্ব প্রতিনিধিঃ
  • Update Time : শনিবার, ডিসেম্বর ২৪, ২০২২,
  • 109 Time View

একদিনেই শেষ হলো ক্ষমতাসীন আওয়ামী লীগের ২২তম ত্রিবার্ষিক সম্মেলন। গতকাল শনিবার বিকালে ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন প্রাঙ্গণে কাউন্সিলের দ্বিতীয় অধিবেশন শেষে দলের কার্যানির্বাহী সংসদের কমিটি ঘোষণা করা হয়। কাউন্সিল উপলক্ষে গঠিত নির্বাচন কমিশনের প্রধান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি হিসেবে শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরের নাম ঘোষণা করেন।

কার্যনির্বাহী সংসদের কমিটি ঘোষণাকালে শেখ হাসিনা বলেন, সামনে জাতীয় সংসদ নির্বাচন। তাই আমরা কমিটিতে তেমন পরিবর্তন আনিনি। এ সময় তিনি দলের সভাপতিমন্ডলীর সদস্য, দলীয় মনোনয়ন বোর্ডের সদস্য, জাতীয় কমিটি, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক ও বিষয়ভিত্তিক সম্পাদকের নাম ঘোষণা করেন। কার্যনির্বাহী সংসদের সদস্যদের নাম ঘোষণা করা হয়নি। কার্যনির্বাহী সংসদের সদস্যরা দলের সভাপতিমন্ডলীর সভায় নির্বাচিত হবেন।

সভাপতিমন্ডলী পদ থেকে রমেশ চন্দ্র ও নুরুল ইসলাম নাহিদকে জাতীয় কমিটিতে আনা হয়েছে। আবদুল মান্নান খানকে নেওয়া হয়েছে উপদেষ্টা পরিষদে। সভাপতিমন্ডলীর নতুন সদস্য হয়েছেন ডা. মোস্তফা জালাল মহিউদ্দীন। সাংগঠনিক সম্পাদক পদ থেকে সাখাওয়াত হোসেন শফিক বাদ পড়েছেন। সেখানে আনা হয়েছে গত কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দীকে। ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক পদ পেয়েছেন আগের কমিটির উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন। যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশীদ এবং শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক পদ থেকে হাবিবুর রহমান সিরাজকে বাদ দেওয়া হয়েছে। হাবিবুর রহমান সিরাজকে উপদেষ্টা পরিষদে এবং দলের মনোনয়ন বোর্ডে নেওয়া হয়েছে। সে হিসেবে উপপ্রচার সম্পাদক, যুব ও ক্রীড়া এবং শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদকের পদ তিনটি শূন্য রয়েছে।

সভাপতিমন্ডলীর দুই পদ শূন্য :

আওয়ামী লীগের নতুন কমিটিতে সভাপতিমন্ডলীর সদস্য পদে এসেছে নতুন এক মুখ। আর বাদ পড়েছে আগের কমিটির তিনজন। অর্থাৎ সভাপতিমন্ডলীর ১৭ পদের মধ্যে দুটি ফাঁকা রয়েছে। সভাপতিমন্ডলী থেকে বাদ পড়া তিনজন হলেন- নুরুল ইসলাম নাহিদ, রমেশ চন্দ্র সেন ও আবদুল মান্নান।

নতুন মুখ ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। সভাপতিম-লীর অন্য সদস্যরা হলেন- বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পীযূষ কান্তি ভট্টাচার্য্য, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব) মুহাম্মদ ফারুক খান, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, এএইচএম খায়রুজ্জামান লিটন, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, অ্যাডভোকেট কামরুল ইসলাম ও সিমিন হোসেন রিমি।

জাতীয় কমিটি :

দলীয় সভাপতি শেখ হাসিনা জাতীয় কমিটির নাম ঘোষণা করেন। কমিটিতে আছেন- আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ড. মশিউর রহমান, অ্যাড. ইউসুফ হোসেন হুমায়ুন, মির্জা এমএ জলিল, আকবর আলী মর্জি, ড. আনিসুল হক, জাহিদ মালিক, অধ্যক্ষ মতিউর রহমান, শাহজাহান কামাল, বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুস, চন্দ্রীজগল পাল, শ্রী রমেশ চন্দ্র, নুরুল ইসলাম নাহিদ, হারুনুর রশিদ ও হাবিবুর রহমান সিরাজ।

সংসদীয় মনোনয়ন বোর্ড :

সংসদীয় বোর্ডও অনুমোদন হয়েছে সম্মেলনে। সংসদীয় বোর্ডের ৫ জন মারা গেছেন। পরে সেগুলো পূরণ করা হবে বলে জানান দলের সভাপতি শেখ হাসিনা। সংসদীয় বোর্ডের প্রধান হিসেবে নিয়ম অনুযায়ী থাকছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ ছাড়া রয়েছেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আবদুল্লাহ, কাজী জাফর উল্লাহ, রমেশ চন্দ্র সেন, ওবায়দুল কাদের, মো. রাশিদুল আলম, ড. দীপু মনি।

স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড :

শেখ হাসিনা, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ, কাজী জাফর উল্লাহ, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব) ফারুক খান, শ্রী রমেশ চন্দ্র সেন, ওবায়দুল কাদের, মো. রাশিদুল আলম, জাহাঙ্গীর কবির নানক, মো. আব্দুর রহমান, মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ, ড. আব্দুস সোবহান গোলাপ।

উপদেষ্টা পরিষদ :

এখানে আগের প্রায় সবাই বহাল রয়েছেন- আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ড. মশিউর রহমান, অ্যাড. ইউসুফ হোসেন হুমায়ুন, রাজীউদ্দিন আহমেদ রাজু, ড. মহিউদ্দীন খান আলমগীর, ব্যারিস্টার শফিক আহমেদ, সতীশ চন্দ্র রায়, অধ্যাপক ড. আব্দুল খালেক, অধ্যাপক ডা. রুহুল হক, কাজী আকরাম উদ্দীন, অ্যাড. সৈয়দ রেজাউর রহমান, ড. অনুপম সেন, প্রফেসর ড. হামিদা বানু, প্রফেসর ড. মো. হোসেন মনসুর, অধ্যাপিকা সুলতানা শফি, এএফএম ফখরুল ইসলাম মুন্সী, অ্যাম্বাসেডর জমির, গোলাম মওলা নকশাবন্দি, ড. মির্জা এমএ জলিল, ড. প্রণব কুমার বড়ুয়া, মে. জে. আব্দুল হাফিজ মল্লিক পিএসসি (অব), প্রফেসর ডক্টর সাইদুর রহমান খান, ড. গওহর রিজভী, প্রফেসর খন্দকার বজললু হক, মো. রশিদুল আলম, স্থপতি ইয়াফেস ওসমান, কাজী সিরাজুল ইসলাম, চৌধুরী খালেকুজ্জামান, মোজাফফর হোসেন পল্টু, সালমান এফ রহমান, এনাম আহমেদ চৌধুরী, আতাউর রহমান, একেএম রহমাতুল্লাহ, মো. শাহাবুদ্দিন টিপু, অধ্যক্ষ মতিউর রহমান, ড. শামসুল আলম, মতিউর রহমান খান ও অ্যাডভোকেট জহিরুল হক।

সম্পাদক পদ তিনটি শূন্য :

আওয়ামী লীগে কার্যনির্বাহী কমিটিতে চারটি যুগ্ম সাধারণ পদ রয়েছে। আগের কমিটিতে মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ ও আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিম এই পদে ছিলেন। তাদের চারজনকেই স্বপদে রাখা হয়েছে।

কোষাধ্যক্ষ এইচএন আশিকুর রহমান, অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, আইন সম্পাদক নজিবুল্লাহ হিরু, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম। দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ধর্ম সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, মহিলাবিষয়ক সম্পাদক জাহানারা বেগম, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন নাহার চাঁপা, শিল্প ও বাণিজ্য সম্পাদক মো. সিদ্দিকুর রহমান, সংস্কৃতি সম্পাদক অসীম কুমার উকিল, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এসএম কামাল হোসেন, মির্জা আজম, অ্যাডভোকেট আফজাল হোসেন ও শফিউল আলম চৌধুরী নাদেল। সাখাওয়াত হোসেন শফিক সাংগঠনিক পদ থেকে বাদ পড়লেন। তার জায়গায় এসেছেন সুজিত রায় নন্দী। উপদপ্তর সম্পাদক হয়েছেন সায়েম খান। উপপ্রচার, যুব ও ক্রীড়া এবং শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক খালি রাখা হয়েছে।

আজ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা :

আজ রবিবার সকাল ১০টায় ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যরা।

সম্মেলনে সাংস্কৃতিক মূর্ছনা :

এবারের সম্মেলনের স্লোগান ছিল ‘আওয়ামী লীগের ইতিহাস, বাংলাদেশের ইতিহাস’। ছাত্রলীগ থেকে নির্বাচিত ডাকসুর সাবেক নেতা শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী নির্দেশনায় ৩০ মিনিটের সাংস্কৃতিক আয়োজনের সঞ্চালনা করেন দলের সাংস্কৃতিক উপকমিটির সদস্য চিত্রনায়ক ফেরদৌস।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২

You cannot copy content of this page