1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
এস এম আশিকুর রহমানের নেতৃত্বে সফলতার দ্বিতীয় বছরে সাতক্ষীরা ছাত্রলীগ - দৈনিক মানবাধিকার সংবাদ
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ| ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ| বসন্তকাল| মঙ্গলবার| দুপুর ১:২৫|
শিরোনামঃ

এস এম আশিকুর রহমানের নেতৃত্বে সফলতার দ্বিতীয় বছরে সাতক্ষীরা ছাত্রলীগ

নিজস্ব প্রতিনিধিঃ
  • Update Time : বৃহস্পতিবার, মে ২৫, ২০২৩,
  • 133 Time View

সাতক্ষীরার তৃণমূল ছাত্রলীগের নেতাকর্মীদের ভরসা,আস্থা,বিশ্বাস ও ভালবাসার শেষ আশ্রয়স্থল জেলা ছাত্রলীগের সভাপতি এসএম আশিকুর রহমান।

ছাত্র জীবন থেকে ছাত্রলীগের কর্মকান্ডের সঙ্গে যুক্ত তিনি। শুরুতে সাতক্ষীরা পৌরসভার ২নং ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি, এরপর পৌর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ও বর্তমানে জেলা ছাত্রলীগের সভাপতি হিসেবে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্বে পালন করছেন তিনি। বঙ্গবন্ধুর হাতে গড়া দেশের সর্ববৃহৎ ছাত্র রাজনৈতিক সংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে আরও একধাপ এগিয়ে নিতে সাতক্ষীরা জেলা জুড়ে বিভিন্ন মানবিক কার্যক্রম চালিয়ে মানবতার এক অন্যান্য দৃষ্টান্ত করেছেন আকিশ।

এস এম আশিকুর রহমান সাতক্ষীরা সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন , পরে সাতক্ষীরা সিটি কলেজ থেকে এইচএসসি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি থেকে এ বিবিএ, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইবিএ থেকে লিডারশিপ ম্যানেজমেন্ট থেকে শর্ট কোর্স, বর্তমানে সাতক্ষীরা ল’ কলেজে অধ্যয়নরত রয়েছে। তার পিতা মোঃ মিজানুর রহমান ছিলেন কৃষি ব্যাংকের ডিজিএম, দাদা জেলা শিক্ষা অফিসার ছিলেন , বড় মামা দেবহাটা উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন ও ছোট মামা নওয়াপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি।

এস এম আশিকুর রহমান যুব সমাজকে মাদক থেকে দূরে রাখতে নিজ উদ্যোগে সাতক্ষীরা জুড়ে বৃক্ষরোপণ, অসহায় দুস্থ ও গরিবদের মাঝে কম্বল বিতরণ, শীতবস্ত্র বিতরণ, মেধাবী অসহায় গরিব শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ ও মাদকবিরোধী বিভিন্ন কর্মকান্ড পরিচালনা সহ ছাত্রলীগ নেতাকর্মীদের অসুস্থ্য ও দুর্ঘটনার খবর পেয়ে রাত গভীর হলেও ছুটে গিয়ে তাদের খোঁজ-খবর নেওয়া এবং সাধ্যমত সহযোগিতা করে মানবতার এক অন্যান্য দৃষ্টান্ত স্থাপন করেছেন এ ছাত্রলীগ নেতা।

২০২১ সালের ২৫ মে সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পেয়ে এস এম আশিকুর রহমান বঙ্গবন্ধু মুরালে ফুল দিতে যাওয়ার পথে মেডিকেলে ভর্তি থাকা এক রোগীর স্বামী প্রতিবন্ধী সিরাজুলকে অর্থনৈতিক সাহায্য এবং সকল প্রকার চিকিৎসার ব্যবস্থা করার মাধ্যমে শুরু হয় তার মানবিক কার্যক্রম।

রাজপথের লড়াকু সৈনিক হিসেবেও রয়েছে প্রথম সারিতে। সাতক্ষীরায় ছাত্রলীগের ইতিহাসে এক অভূতপূর্ব পরির্বতন ঘটিয়েছেন তিনি। এমন ছাত্রনেতাকে পেয়ে সাতক্ষীরার ছাত্ররাজনীতি স্বচ্ছ এবং মানুষের আশ্রয় স্থলে পরিণত হয়েছে, এমনটাই দাবি করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

একনজরে জেলা ছাত্রলীগের সভাপতি এস এম আশিকুর রহমানের সফলতার ২ বছরের মানবিক কার্যক্রমগুলো।

১ জুলাই ২০২১: করোনার সময় নিরাপদ দুরত্ব বজায় রাখতে কাঁচা বাজার পিটিআই মাঠে স্থানান্তর করা হলে কাদার মধ্যে চলাচলের উপযোগী করতে ইটের সলিং’র ব্যবস্থা করা হয়। ১০ জুলাই করোনা পরিস্থিতিতে অসহায়ও নিম্নবিত্ত পরিবারের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়। ১১ জুলাই শ্যামনগরে দরিদ্র বৃদ্ধের ভ্যান চুরি হয়ে যাওয়ার কথা শুনে ওই বৃদ্ধের পাশে দাঁড়ানো। ১৯ জুলাই জেলা ছাত্রলীগের সভাপতি আশিকের নির্দেশে সাতক্ষীরা পৌর ৭ নং ওয়ার্ড শাখার উদ্যোগে সাধারণ মানুষের মাঝে খাবার বিতরণ। ২৪ জুলাই সাতক্ষীরা পৌর ২নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতার চিকিৎসার সাহায্যের জন্য চেক প্রদান। ২৭ জুলাই অসুস্থ মাজেদার চিকিৎসার দায়িত্ব গ্রহণ। ২ আগস্ট জেলা ছাত্রলীগের সভাপতি আশিক বৃষ্টি এবং হাঁটু সমান পানি অতিক্রম করে অক্সিজেন পৌঁছে দিলেন। ৪ আগস্ট শ্যামনগর উপজেলার সুন্দরবন অঞ্চলে মধু, মাছ, কাঁকড়া সংগ্রহ করতে গিয়ে বাঘের কবলে প্রাণ হারিয়েছেন এমন বনজীবি পরিবারের সদস্যদের খোঁজ খবর নিয়ে সাহায্য করেন এবং পাশে থাকার প্রতিশ্রুতি। ৬ আগস্ট অসহায় বাঘ বিধবাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। ৮ আগস্ট অসুস্থ ছাত্রলীগ কর্মী কালামের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। ৯ আগস্ট ডেঙ্গু প্রতিরোধে মশা নিধন জেলা ছাত্রলীগের সভাপতি আশিক নিজেই স্প্রে করেন। ১১ আগস্ট ফেসবুকে সংবাদ প্রকাশের পর মা হারা এতিম শিশুকে গুঁড়া দুধ ও স্বাস্থ্য সামগ্রী উপহার পাঠান। ২১ আগস্ট ২০০৪ সালের ২১ আগস্ট বিএনপি জামায়াত জোটের পৃষ্ঠপোষকতায় বর্বর গ্রেনেড হামলায় নিহত শহীদদের স্মরণে জেলা ছাত্রলীগের সভাপতির বৃক্ষ রোপন। ২৪ আগস্ট উপকূলীয় বেড়িবাঁধ রক্ষায় সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সভাপতি আশিকের নির্দেশনা মোতাবেক নদী ভাঙ্গন এলাকায় বৃক্ষ রোপন। ২৫ আগস্ট শ্যামনগরে পায়ে রড পড়ানো আলোচিত অসহায় ভুষন মন্ডলের পরিবারকে ১ মাসের বাজার পৌঁছে দেন। ৫ সেপ্টেম্বর জেলা ছাত্রলীগের সভাপতির নির্দেশনা মোতাবেক শ্যামনগর উপজেলার আওতাধীন মাদ্রাসা গুলোতে পৌঁছে দেওয়া হয় বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী। ৬ সেপ্টেম্বর সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সভাপতি আশিক অনার্স ১ম বর্ষে ভর্তির বিষয়ে শিক্ষার্থীদের টাকা জমাদানসহ ভর্তি বিড়ম্বনার কথা শুনা মাত্রই সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষের সাথে কথা বলে বিষয়টি দ্রুত সমাধানের ব্যবস্থা গ্রহণ করেন। ১৩ সেপ্টেম্বর ভোমরা স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নে সুষ্ঠ নির্বাচনের দাবিতে শ্রমিক ভাইদের পাশে ছিল জেলা ছাত্রলীগের সভাপতি। ১৩ নভেম্বর জেলা ছাত্রলীগের সভাপতি আশিকের সহযোগিতায় উপকূলের মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ। ২১ ডিসেম্বর শীতের রাতে অসহায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন জেলা ছাত্রলীগের সভাপতি। ২০ ডিসেম্বর বাঘের আক্রমণে নিহত মুজিবর রহমানের পরিবারকে ১ মাসের বাজার পৌঁছে দেন জেলা ছাত্রলীগের সভাপতি।

১০ জানুয়ারি ২০২২: মুন্ডা জনগোষ্ঠীর জন্য শীতবস্ত্র পাঠালেন সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সভাপতি। ১৩ জানুয়ারি এতিম হাফেজ শিশুদের মাঝে কম্বল বিতরণ করলেন সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সভাপতি। ২৪ জানুয়ারি প্রতিবন্ধী ধর্ষিতার পাশে থেকে তার চিকিৎসার খরচ থেকে বাসায় পৌঁছে দেন। ২৯ জানুয়ারি পথশিশু ও অসহায়দের মাঝে খাদ্য বিতরণ। ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে বুড়িগোয়ালিনি ইউনিয়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন। ৩ এপ্রিল প্রথম রমজানে পথচারীদের মাঝে ইফতার বিতরণ করা হয়। ৪ এপ্রিল শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। ১১ এপ্রিল সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সভাপতি এসএম আশিকুর রহমানের পক্ষে শিশু হাফেজদের মাঝে ইফতার বিতরণ করা হয়। ১৪ এপ্রিল নববর্ষে প্রবীণ আবাসন কেন্দ্রে ইফতার সামগ্রী প্রদান। ২২ এপ্রিল পথচারীদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ। ২৯ এপ্রিল সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সভাপতি আশিকের পক্ষে কলারোয়া এতিমখানায় ইফতার বিতরণ করা হয়। ৩০ এপ্রিল তালায় নির্যাতিত তন্ময়ের সাথে সাক্ষাৎ করে ঈদ উপহার প্রদান। ২ মে জেলা ছাত্রলীগের সভাপতি আশিকের পক্ষ থেকে পদ্মপুকুর ইউনিয়নে অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ করা হয়। ২ জুন জেলা ছাত্রলীগের সভাপতি আশিকের পক্ষ থেকে শ্যামনগরের বানভাসি মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ
৫ জুন বাঘের আক্রমণে নিহত কাওছার গাইনের পরিবারের জন্য ১ মাসের খাবার সামগ্রী পৌঁছে দেন জেলা ছাত্রলীগের সভাপতি আশিক।
২০ জুলাই জেলা ছাত্রলীগের সভাপতি আশিকের নির্দেশনা অনুযায়ী শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী দুর্গাবাটি গ্রামের খোলপেটুয়া নদীর ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ নির্মাণ।
২২ ডিসেম্বর গরিব, অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ।

৬ মার্চ ২০২৩: এক মাস ব্যাপী মশা নিধন কর্মসূচি অব্যাহত রাখেন জেলা ছাত্রলীগের সভাপতি আশিক। ২৩মার্চ থেকে পুরো রমজান মাস ব্যাপী দরিদ্র, দুঃস্থ ও পথচারী দের মাঝে ইফতার বিতরণ।

সর্বশেষ ২৫ এপ্রিল সাতক্ষীরায় কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দেন জেলা ছাত্রলীগের সভাপতি এস এম আশিকুর রহমান । এছাড়াও অসহায় দুস্থ মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছেন এই ছাত্রলীগ নেতা। তিনি সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেছেন।

সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সভাপতি এস এম আশিকুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, রাজনীতিতে ভালো কাজের মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি, জাতির জনক বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভ্যানগার্ড বাংলাদেশ ছাত্রলীগকে শক্তিশালী ও বেগবান করতে সাতক্ষীরা জেলার প্রতিটি ঘরে ঘরে শিক্ষার আলো পৌঁছে দিতে চাই।

তিনি আরও বলেন, সুস্থ রাজনৈতিক চর্চার মাধ্যমে জেলা ছাত্রলীগকে একটি স্মার্ট ছাত্রলীগ হিসেবে তৈরি করব। ছাত্রলীগের কর্মী দেখে মানুষ যেন বুকে জরিয়ে নেয়। এছাড়াও ছাত্রলীগের নেতিবাচক ভূমিকা ও ছাত্রলীগকে খেটে খাওয়া মানুষের বিপদের বন্ধু হিসেবেও পরিচয় করিয়ে দিতে চাই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২

You cannot copy content of this page